NarayanganjToday

শিরোনাম

প্রধানমন্ত্রী ঘোষিত ৩০ কোটি টাকার সুষম বণ্টন নিশ্চিত হোক


প্রধানমন্ত্রী ঘোষিত ৩০ কোটি টাকার সুষম বণ্টন নিশ্চিত হোক

করোনার এই মহামারীতে অসংখ্য মানুষই কর্মহীন হয়ে পড়েছে। সরকার থেকে যতটা সম্ভব খাদ্য সহায়তা দিচ্ছে নিম্ন আয়ের মানুষদের জন্য। কোনো কোনো ক্ষেত্রে এই সহায়তা প্রকৃত পক্ষে যাদের প্রাপ্যতা তা পাচ্ছে না। এমনও অভিযোগ শোনা যাচ্ছে। দেশের কোথাও কোথাও ত্রাণের চাল চুরির সঙ্গে জড়িত ক্ষমতাসীন দলের কেউ কেউ গ্রেফতারও হয়েছেন।

এদিকে এমন পরিস্থিতিতে প্রধানমন্ত্রী সিদ্ধান্ত নিয়েছেন নিম্নবিত্ত পরিবারগুলোর মাঝে মোবাইল ব্যাঙ্কিয়ের মাধ্যমে ‘নগদ অর্থ সহায়তা’ করবেন। ১৪ মে এই কর্মসূচি ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধনও করেছেন প্রধামন্ত্রী শেখ হাসিনা। এই কর্মসূচির আওতায় নারায়ণগঞ্জের ১ লাখ ২০ হাজার পরিবারকে আড়াই হাজার টাকা করে সহায়তা অথবা ভাতা প্রদানের কথা জানানো হয়েছে।

কর্মসূচি উদ্বোধন শেষে নারায়ণগঞ্জ জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শামীম বেপারী জানিয়েছেন, তালিকাভূক্ত ১ লাখ ২০ হাজার পরিবারকে আড়াই হাজার টাকা করে অর্থ সহায়তা দিবেন প্রধানমন্ত্রী। মোবাইল ব্যাঙ্কিংয়ের মাধ্যমে এই অর্থ পৌঁছে যাবে।

এদিকে আড়াইহাজার টাকা হিসেবে ১ লাখ ২০ হাজার পরিবারের জন্য প্রধানমন্ত্রী ৩০ কোটি টাকা বরাদ্দ দিচ্ছেন। খুব শিগগিরই এই অর্থ সহায়তা তালিভূক্তরা পেয়ে যাবেন। তবে, এই টাকার সুষ্ঠু এবং নিরপেক্ষ বণ্টন যাতে হয়, সেদিক লক্ষ্য রাখার জন্য সমাজের সচেতন নাগরিকেরা সরকারের প্রধানমন্ত্রী প্রতি অনুরোধ জানিয়েছেন।

সচেতন মহল বলছেন, অনেক সময়, অনেক ক্ষেত্রে দেখা যায় স্বজনপ্রীতির জন্য প্রকৃত দুঃস্থরা সরকারি সহায়তা পায় না। অসাধু ব্যক্তিদ্বারা তালিকা প্রণয়ণের ক্ষেত্রে এমন সমস্যা দেখা দেয়। কিন্তু বর্তমান যে পরিস্থিতি, এমন অবস্থায় প্রকৃত অর্থে যারা দুঃস্থ, বেকার, কর্মহীন হয়ে মানবেতর জীবন যাপন করছেন, তেমন পরিবারকেই তালিকাভূক্ত করা দরকার। তাদের হাতে হাতে যদি প্রধানমন্ত্রী অর্থ সহায়তা পৌঁছে দেওয়া সম্ভব হয় তবে, যে লক্ষ্য নিয়ে প্রধানমন্ত্রী এই অর্থ সহায়তা দিতে যাচ্ছেন তা সফল হবে।

তারা আরও বলেছেন, প্রকৃত দুঃস্থ অসহায় মানুষদের তালিকা করার ক্ষেত্রে কেবল মাত্র দলীয় লোক কিংবা জনপ্রতিনিধিদের উপর দায়িত্ব দিলেই এর সুষ্ঠু বণ্টনে জটিলতা দেখা দিতে পারে। সেক্ষেত্রে সুন্দর তালিকা প্রণয়ণের ক্ষেত্রে দল নিরপেক্ষসহ কয়েক ব্যক্তির সমন্বয়ে তালিকা প্রস্তুতকরণে কমিটি গঠন করা যেতে পারে। অথবা এই তালিকা প্রণয়ণের ক্ষেত্রে ভালোভাবে যাচাই বাছাই করাটাও জরুরী। নিশ্চিত হওয়া দরকার কারা পাচ্ছেন প্রধানমন্ত্রীর আড়াই হাজার টাকা?

১৫ মে, ২০২০/এসপি/এনটি

উপরে