NarayanganjToday

শিরোনাম

সুগন্ধা বেকারিকে ২ লাখ জরিমানা


সুগন্ধা বেকারিকে ২ লাখ জরিমানা

শহরের সুগন্ধা বেকারি ও ফাস্টফুড কারখানায় অভিযান চালিয়ে ২ লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ। 

সোমবার (১১ জানুয়ারি) সকালে শহরের গলাচিপা এলাকায় অবস্থিত কারখানাটিতে অভিযান চালানো হয়। পুরো কারখানা পরিদর্শন শেষে খাদ্য প্রস্তুতে ব্যবহার করা মোড়কীকরণ পণ্যে আমদানীকারক প্রতিষ্ঠানের নাম উল্লেখ না থাকায় মালিকপক্ষকে দুই লাখ টাকা জরিমানা করা হয়।

বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের নির্বাহী ম্যাজিস্ট্রেট জ্যোতিস্বর পালের নেতৃত্বে অভিযানে আরও উপস্থিত ছিলেন মনিটরিং অফিসার আমিনুল ইসলাম, খাদ্য বিশ্লেষক ফারহানুল আলম, জেলা প্রশাসকের কার্যালয়ের সহকারী কমিশনার ফারজানা আক্তার, সদর উপজেলা খাদ্য পরিদর্শক শাহ্জাহান হালদার। জেলা পুলিশের একটি টিম অভিযানে সহযোগিতা করে।

অভিযান শেষে দুপুরে সাংবাদিকদের এক ব্রিফিংয়ে মনিটরিং অফিসার আমিনুল ইসলাম বলেন, ‘লেবেলিং প্রোডাক্টে আমদানীকারক প্রতিষ্ঠানের নাম থাকতে হয়। কিন্তু এই কারখানটিতে খাদ্য প্রস্তুতে ব্যবহার করা রঙসহ আরও কিছু পণ্যের গায়ে আমদানীকারক প্রতিষ্ঠানের নাম উল্লেখ ছিল না। এ কারণে নিরাপদ খাদ্য আইন ২০১৩ এর ৩২ এর ধারা অনুযায়ী দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে।’

সুগন্ধা বেকারির এই কারখানাটিতে এর পূর্বেও একাধিক অভিযান পরিচালনা করে জরিমানা করা হয়েছে। এ বিষয়ে এক প্রশ্নের জবাবে আমিনুল ইসলাম বলেন, ‘যেসব অসঙ্গতি এখানে পাওয়া গেছে সেসব ঠিক করার জন্য তাদের মুচলেকা নেওয়া হবে।

পরবর্তীতে আমরা মনিটরিং করবো। সে সময়ও এই ধরনের অসঙ্গতি পাওয়া গেলে আমরা কারখানাটি সিলগালা করার মতো কঠোর পদক্ষেপ নেবো।’ জেলার অন্যান্য রেস্তোরা ও খাদ্য প্রস্তুতকারক কারখানায় এই ধরনের অভিযান নিয়মিত চলবে বলেও জানান তিনি।

উপরে